Train Ticket। Online Train Ticket। ট্রেনের টিকিট। অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম। নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৪

Train Ticket। Online Train Ticket। ট্রেনের টিকিট। অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম। নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩


বর্তমানে ট্রেনের টিকিট অনলাইনে ক্রয় করা যায়।আপনারা অনেকেই হয়ত জানেন না কিভাবে ফোনে বা ইন্টারনেটে ট্রেনের টিকিট অগ্রিম ক্রয় করতে হয় তাদের জন্য আজকে আমার এই টিউনটি প্রকাশ করছি যে আপনারা খুব দ্রুত নির্ভুলভাবে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারেন। আমার এই টিউনটি দেখার পর আপনাদের অনলাইনে ট্রেনের টিকিট কিনতে আর কোন প্রকার সমস্যা হবে না আশা করছি।এবং বাংলাদেশ রেলওয়ে অনলাইনে টিকেট যেভাবে আপনি আপনার মোবাইলের বিকাশ থেকে ট্রেনের টিকেটের বিল পরিশাদ করেতে পারবেন।


বাংলাদেশ রেলওয়েতে ট্রেনের টিকিট নিয়ে সর্বশেষ আপডেট

বাংলাদেশ রেলওয়েতে ট্রেনের টিকেট এর সর্বশেষ আপডেট এ আমরা জানতে পারি যাত্রী অনলাইন হউক অথবা অফলাইন হউক তার এন আইডি কার্ড অবশ্যই থাকতে হবে আর এবং তার সেই এন আই ডি কার্ড ভেরিফাই করার পরে সে ব্যাক্তি (4টি) টিকেট কাটতে পারবে একসাথে এবং সে যদি টিকেট কেটে ভ্রমন না করে তাহলে তার ওই সবগুলো টিকেট বাতিল করা হবে।

তবে এখানে বলে রাখা ভালো Standing Tickek কেনার জন্য কোনো জাতীয় পরিচয়পত্র (NID CARD)অথবা মোবাইলৈ নাম্বার ভেরিফাইর্ করে টিকিট কেনার  প্রয়োজন হবে না।সাবার সুবিধার জন্য এবং ভোগান্তি কমানোর জন্যই এ সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ রেলওয়ে (Bangladesh Railway)কতৃপক্ষ।


এ টিউনটিতে আমরা যা যা দেখতে পারবোঃ

১।বাংলাদেশ রেলওয়েতে ট্রেনির টিকিট নিয়ে সর্বশেষ আপডেট

২।অনঅলইনে অগ্রীম ট্রেনের টিকিট কাটার সময়

৩।অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

৪।কিভাবে এন আইডি (NID)ভেরিফাই করবেন

৫।কিভাবে মোবাইল (Mobail)ভেরিফাই করবেন

৬।কিভাবে ট্রেন সার্চ করবেন

৭। কিভাবে যাত্রীর তথ্য দেবেন

৮। কিভাবে ট্রেনের টিকিট এর মূল্য পরিশোধ করবেন

৯। ট্রেনের টিকিট ডাউনলোড এবং প্রিন্ট করার নিয়ম

অনলাইনে অগ্রিম ট্রেনের টিকিট কাটার সময়

যে কোন প্রয়োজনে অথবা ঈদেঁ টিকেট না পাওয়ার সম্ভাবনার জন্য আমরা অনকেই কোন রিস্ক নিতে চাই না। তাই অনেকেই অগ্রিম টিকিট কিনে রাখতে চায় জামেলা ছাড়াই।অনলাইনে ২৪ ঘন্টাই ট্রেনের টিকিট কানা যায়। আপনি আজ থেকে বিগত 4 দিনের টিকিট অগ্রিম কিনতে পারবেন অনলাইনে।

ট্রেনের টিকিট অনলাইনে কাটার নিয়ম

ট্রেনের টিকিট অনলাইনে কাটার জন্য আপনেোদর সবার প্রথমে আপনাদের eticket.railway.gov.bd ওয়েবসাইটে আপনাদের মোবাইল নাম্বার, এন আইডি, জন্মতারিখ এবং ইমেইল ঠিকানা দিয়ে আপনারা আপনাদের একাউন্ট রেজিষ্টেশন করুন।তারপর আপনার ষ্টেশন এর গন্তব্য অনুযায়ী সময়ানুযায়ী ট্রেন সার্চ করেন।এরপর আপনার ট্রেনের আসন সিলেক্ট করে অনলাইনে পেমেন্ট করে ট্রেনের টিকিট বুকিং করেন।

ট্রেনের টিকেট কাটার জন্য NID ভেরিফাই যেভাবে করবেন তার নিয়ম

প্রথমে আপনার মোবাইল ফোন এর যেকোন ব্রাউজ থেকে ভিজিট Bangladesh Railway E-Tickrting ervice অথবা ডাউনলোড করতে পারেন Rail Sheba App।

প্রথমেই আনাকে আপনার মোবাইল নাম্বার, এন আইডি এবং জন্ম তারিখ দিয়ে আইডি ভেরিফিকেশন করতে হবে এবং রেজিষ্টার করে নিতে হবে।

আপনার মোবাইল নাম্বার ইন আইডি ও জন্ম তারিখ দিয়ে ভেরিফাই করার পরে আপনাকে একটি পাসওয়ার্ড সেট করতে হবে। এবং রেজিষ্টেশন করতে হবে।

মোবাইল ভেরিফাই যেভাবে করবেন

মোবাইলে রেজিষ্টেশন করার পরে আপনা মোবাইলে ৬ ডিজিটের একটি ওটিপি নাম্বার যাবে আপনি ৪৫ সেকেন্ডের মধ্যে ৬ সংখার অটিপি নাম্বারটি সঠিকভাবে লিখে কন্টেনিউ বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার একাউন্ট সম্পূর্ণৃভাবে সচল হয়ে যাবে। এবং সচল হয়ে যাবার পরে স্বয়ক্রিয়ভাবে একাউন্ট লগিন হবে। লগিন হওয়ার পর ডিসক্লেইমার এর শর্ত মেনে এগরি করতে হবে।

ট্রেন সার্চ যেভাবে করবেন


পোফাইল আপডেট করা শেষ হয়ে গেলেই হোম পেইজে গিয়ে আপনি কোন ষ্টেশন থেকে রওনা  হবেন আর কোন স্টেশনে নামবেন তা অনুসারে ট্রেন সার্চ করেন।

From- আপনি যে স্টেশন থেকে উঠবেন তা সিলেক্ট করবেন To আপনি যে স্টেশনে নামবেন তা সিলেক্ট করুন।

Date of Journey- থেকে যে তারিখে ভ্রমণ করতে চান সে তারিখ সিলেক্ট করুন।

Choose Class-এখন উপরের মতো অপশনগুলো পূরণ করে হলুদ রংয়ের হলুদ রেংয়ের ফাইনড বাটনে ক্লিককরলে আপনার বাছাই করা তারিখের সবগুলো ট্রেন দেখানো হবে।তারপর আপনার ট্রেনের সময়ে যে ট্রেন ছাড়বে তা পছন্দ করে টিকেট কাটার জন্য সিলেক্ট করুন।

ট্রেনের সিট যেভাবে বাছাই করবেন

আপনার যাওয়ার সময়ে যে ট্রেনটি বাছিাই করেছেন এখন সে ট্রেনের সিট সংখ্যা দেখাবে এবং কয়টি সিট এভেলআবেল আছে তা দেখাবে আপনি আপনার সিটগুলেঅ এখন পছন্দমতো সিলেক্ট করতে পারেন।এবং সিলেক্ট করা হয়ে গেলে কন্টেনিউ পার্সেস এ ক্লিক করার সাথে সাথে আপনাকে পরবর্তী দাপে নিয়ে যাবে।

যাত্রীর তথ্য পদান যেভাবে করবেন

এ দাপে যতগুলো সিট সিলেক্ট করেছেন নাম এবং শিশু আর বয়স্ক কিনা তা সিলেক্ট করুন।১ থেকে ২ বছরের শিশু হলে পেসেঞ্জার টাইপ সিলেক্ট করা মাত্র তার ভাড়া সয়ংক্রিয়বাবে কমে যাবে।

টিকিট এর মূল্য যেভাবে পরিশোধ করবেন

এখন টিকেটের মোট ভাড়া,ভ্যাট,ব্যাংক চার্জসহ সব খরচার পরিমান দেখানো হবে। টিকিটের মূল্য পরিশোধ করার জন্য মোবাইল ব্যাংকিং বিকাশ অথবা ডেবিট কার্ড ক্রেডিট কার্ড বাছাই করে কর্নফার্ম পারসেস এ ক্লিক করে পেমেন্ট সম্পন্ন করুন।

সফলভাবে পেমেন্ট করা হয়ে গেলে আপনার স্বংক্রিয়ভাবে ট্রেনের টিকিট টি ডাউনলোড হয়ে যাবে আর এক কপি টিকিট আপনার নিদিষ্ট মেইলে পাঠিয়ে দেওয়া হবে।আপনি এখন আপনার বাসায় প্রিন্টার থাকলে টিকিট টি প্রিন্ট করে ফেলতে পারেন না হলে আপনি যে কোনো কম্পিউটার এর দোকান থোকে টিকেট টি রঙিন প্রিন্ট করতে পারেন।

এভাবে খুব সহজেই আপনারা অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারেন।

বন্ধুরা আমার টিউনটি আপনাদের কাজে লেগে থাকলে অবশ্যই কমেন্টে জানিয়ে দেবেন ধন্যবাদ।

ট্যাগ: ট্রেনের টিকিট, অনলাইনে ট্রেনের টিকিট, অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম, নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটার নিয়ম, ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩, ট্রেনের টিকিট ক্রয়,  train ticket, online train ticket, train ticket bd, train ticket online, bd tran ticket, shohoz train ticket, online train ticket bd, e train ticket, online train ticket booking, sohoz.com tran ticket, online train ticket booking time,

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url